এখনই ট্রাম্পের অপসারণ চায় আমেরিকার বেশিরভাগ মানুষ

এখনই ট্রাম্পের অপসারণ চায় আমেরিকার বেশিরভাগ মানুষ
image_pdfimage_print

অনলাইন ডেস্ক-

মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে প্রাণঘাতী তাণ্ডবে উসকানি দেয়ার কারণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষোভ ক্রমেই বাড়ছে। মেয়াদ শেষ হওয়ার আগেই রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপসারণ চায় দেশটির ৫৭ শতাংশ নাগরিক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ প্রতিষ্ঠান ইপসস পরিচালিত এক জরিপে এ তথ্য বেরিয়ে গেছে। তবে বৃহস্পতিবার ও শুক্রবার পরিচালিত জরিপে দেখা গেছে, গত নভেম্বরে ট্রাম্পকে ভোট দেওয়া প্রতি দশ জনের মধ্যে সাত জনই পার্লামেন্ট ভবনে উগ্র ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের ঘোর বিরোধী।

তবে এদের সবাই এখনই ট্রাম্পকে অপসারণের পক্ষে নন। মাত্র দু’সপ্তাহ পরেই আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে বসবেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু বুধবার  ক্যাপিটলে হামলার ঘটনার পর তার আগেই ট্রাম্পকে সরিয়ে দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ওই দিন ক্যাপিটল ভবনে ঢুকে ব্যাপক তাণ্ডব চালায় উগ্র ট্রাম্প সমর্থকরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি চালাতে হয় পুলিশকে। এক পুলিশ সদস্যসহ পাঁচ জনের মৃত্যু হয়েছে ওই ঘটনায়। ট্রাম্পের উসকানিতেই এই হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। ক্যাপিটলে তাণ্ডবের ঘটনায় ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়েই নিন্দা জানিয়ে আসছে।

 

এই ঘটনায় অসদাচরণের দায়ে ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করতে পারেন ডেমোক্র্যাট পার্টি। সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে সরিয়ে দেওয়া উচিত বলে কোনো কোনো রিপাবলিকান নেতাও মনে করেন।-পার্সটুডে

Leave a Reply