শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক জয়ের সুযোগ ইংল্যান্ডের

শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক জয়ের সুযোগ ইংল্যান্ডের
image_pdfimage_print

অনলাইন ডেস্ক-

দাপট দেখিয়ে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে সাত উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। তাই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংলিশরা। আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এই ম্যাচে ড্র বা জয় তুলে নিতে পারলেই শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্টিক সিরিজ জয়ের সুযোগ পাবে ইংল্যান্ড।

এর আগে ২০১৬ ও ২০১৮ সালে দুটি সিরিজ জিতেছিল ইংল্যান্ড। এবারের সফরে শেষ টেস্ট খেলতে নামবে সফরকারীরা। তবে সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না শ্রীলঙ্কা। গলে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে ম্যাচটি।

গত বছর মার্চে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল ইংল্যান্ড। সেই সময় সারা বিশ্বে করোনা ছড়িয়ে পড়লে, সফর শুরু না করেই দেশে ফিরে যায় ইংলিশরা। অবশেষে ১০ মাস পর বিলম্বিত সিরিজটি গত ১৪ জানুয়ারি শুরু করে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড।

বেন স্টোকস ও জফরা আর্চারকে ছাড়া সিরিজ শুরু করে ইংল্যান্ড। এ ছাড়া করোনা পজিটিভ হওয়ায় দুই ম্যাচ টেস্ট সিরিজ শুরুর আগেই ছিটকে পড়েন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী। গত ৩ জানুয়ারি শ্রীলঙ্কার দ্বীপপুঞ্জে পৌঁছানোর পর করোনা পরীক্ষায় পজিটিভ হন মঈন।

স্টোকস-আর্চার ও মঈন দলে না থাকলেও, সিরিজের প্রথম টেস্টে জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি ইংল্যান্ডের। বল হাতে দুই স্পিনার ডম বেস ও জ্যাক লিচ একসঙ্গে ১৪ উইকেট নিয়েছেন। বেস আটটি ও লিচ ছয়টি উইকেট শিকার করেন।

আর ব্যাটসম্যানদের মধ্যে একাই লড়েছেন অধিনায়ক জো রুট। প্রথম ইনিংসে ২২৮ রান করেন তিনি। তাঁর এমন দুর্দান্ত ইনিংসের ওপর ভর করে প্রথম ইনিংস থেকে ২৮৬ রানের লিড পায় ইংল্যান্ড। বেসের ঘূর্ণির সামনে বিধ্বস্ত হয়ে প্রথম ইনিংসে ১৩৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ৪২১ রানের বড় স্কোর গড়ে ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে লড়াইয়ে ফেরার চেষ্টা করেছিল শ্রীলঙ্কা। দুই ওপেনার কুশল পেরেরা, লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ব্যাট হাতে নিজেদের মেলে ধরেন। কিন্তু অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় ইংল্যান্ডকে বড় লক্ষ্য দিতে পারেনি শ্রীলঙ্কা। পেরেরা ৬২, থিরিমান্নে ১১১ ও ম্যাথুজ ৭১ রান করেন। ৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তিন উইকেট হারিয়ে জয় তুলে নেয় তারা।

প্রথম টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স পরের ম্যাচেও অব্যাহত রাখতে চায় ইংল্যান্ড। এমনটাই বললেন দলের ওপেনার ডম সিবলি। তিনি বলেন, ‘আমরা প্রথম টেস্টে দারুণ খেলেছি। ধারাবাহিকতা থাকলে, দ্বিতীয় ম্যাচেও জয় সম্ভব। আমাদের লক্ষ্য সিরিজ জয়। এজন্য আরো একবার দুর্দান্ত পারফরম্যান্স করতে হবে।’

সিরিজ হার এড়াতে জয় ছাড়া কিছুই ভাবছে না শ্রীলঙ্কা। ওপেনার থিরিমান্নে বলেন, ‘আমরা সিরিজে পিছিয়ে পড়েছি। সিরিজ হার এড়াতে এখন জয় ছাড়া কোনো পথ খোলা নেই। ব্যাটসম্যান-বোলারদের একসঙ্গে জ্বলে উঠতে হবে। আগেও পিছিয়ে পড়ে আমরা লড়াইয়ে ফিরেছি। এবারও ব্যতিক্রম হবে না প্রত্যাশা করছি।

Leave a Reply