জাপান সাগরে দুটি ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

জাপান সাগরে দুটি ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া
Views

অনলাইন ডেস্ক –

উত্তর কোরিয়া জাপান সাগরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র ও জাপান। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর আগে ওয়াশিংটন থেকে বলা হয়, গত রোববার উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। তবে সেগুলো ছিল স্বল্প-পাল্লার। এসব ক্ষেপণাস্ত্রের মাথায় নিউক্লিয়ার ওয়ারহেড ছিল না। এ ধরনের উৎক্ষেপণকে উসকানি মনে করেন না বলে প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ ধরনের উৎক্ষপেণ নিয়মিত ঘটনা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে হুমকি হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে জাপান জানিয়েছে, উত্তর কোরিয়ার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রের কোনো অংশ তাদের জলসীমায় পড়েনি।

তবে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা আজ বৃহস্পতিবার বলেছেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা তাঁর দেশ এবং সংশ্লিষ্ট অঞ্চলের নিরাপত্তা ও শান্তির প্রতি হুমকিস্বরূপ।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ দপ্তর থেকে অজ্ঞাত বস্তু উৎক্ষেপণের কথা জানানো হয়েছে।এদিকে উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেননি জো বাইডেন।

Leave a Reply